Monday, October 9, 2017

শিক্ষক শব্দের অর্থ হচ্ছে সম্মানের গুরু। যাকে আমরা শিক্ষাগুরু হিসাকে অবিহিত করে থাকি।আমরা সকলে তাকে সম্মান করি ও মেনে চলি। আমাদের ছোটবেলা থেকে শুরু করে স্কুল থেকে শুরু করে কলেজ ও ইউনিভার্সিটি লেভেলে তার গুণগাণের কথা আমরা বলে শেষ করেতে পারবনা। স্কুলে থাকা অবস্থায় তিনি আমাদের শিখিয়েছেন কত অজানা কাহিনি কত মনোমুগ্ধকর ও হাস্যকর কৌতুক এবং কতইনা রঙ্গরসের পুতিমাল্য।
Orbit computer--ছাত্র- শিক্ষকের সম্পর্ক কেমন হওয়া উচিত?

তিনি ছিলেন আমাদের কাছে অতিব বন্ধুপরায়ন একজন সহজ সরল ব্যাক্তি। তার চিন্তাধারা সবকিছুই ছিল আমাদের নিয়ে। আমরা যদি কিছু না বুঝে থাকি তা হলে তিনি আমাদের পরম যত্ন সহকারে তা বুঝিয়ে দিতেন। শৈষবের দিনগুলো কতইনা আনন্দমুখর ছিল তা আমরা কাওকে বলে বুঝাতে পারবনা।
ছাত্র-শিক্ষকের সম্পর্কটা বলতে গেলে বন্ধুত্বপূর্ণ হওয়া উচিত। এই বিষয়টি নিয়ে আমাদের চিন্তা, গবেষনা ও পর্যবেক্ষণের বিশেষ প্রয়োজন রয়েছে কারণ একজন শিক্ষকের উপর নির্ভর করে সমস্থ জাতির ভবিষ্যৎ।
একজন শিক্ষকের উপর নির্ভর করে ক্লসরুম মেনেজসেন্টের সমস্থ দ্বায়ীত্বভার। এতে করে শিক্ষক যদি একটুখানি অবহেলায় পর্যবসিত হয় সমস্থ ক্লাসরুম অনিয়মে আচ্ছাদিত থাকবে। শিক্ষা  বিষয় সম্পর্কে জানার আগ্রহ তৈরি করা, শিক্ষাজীবনের ওপর গভীর ইমপ্রেশন সৃষ্টি  করা ইত্যাদি একজন সু-দক্ষ শিক্ষকের উপর নির্ভর করে

দীর্ঘদিন পর্যবেক্ষণ গবেষণার মাধ্যমে একজন সিনিয়র শিক্ষক অর্জন করতে  পারে তার জীবনের অভিজ্ঞতা এবং তিনিই বলতে পারেন কোন পরিস্থিতিতে, কোন ধরনের শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের কিরুপ আচরণ  ও ব্যবহার করতে হবে

যিনি যানেন কোন ধরণের কোণ লেভেলের শিক্ষার্থীদের সাথে কোণ ধরণের আচরণ করতে হবে তিনি প্রকৃতপক্ষে একজন সুদক্ষ শিক্ষক।

দেশের পরিচিত উন্নত ও আধুনিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহে মেধাবী শিক্ষার্থীরা পড়াশুনা করে সেখানকার অধিকাংশ শিক্ষার্থীরাই একটু দুষ্ট প্রকৃতির ডানপিটে স্বভাবের হয়ে থাকে নতুন কোন শিক্ষককে তারা কাছে পেলেই উত্যক্ত করে এবং দুষ্ট প্রকৃতির মনোভাব ব্যাক্ত করে।তারা ঐ শিক্ষককে বিভিন্ন ধরণের ছদ্মনামে ডাকাডাকি শুরু করে এবং শীস দিয়ে ক্লাসরুমের আইনসৃঙ্কলা লঙ্গণ করার চেষ্টা করে।এসব বিষয়গুলোর মোকাবেলা করার জন্য একজন শিক্ষককে কঠোর পরিশ্রম করে ক্লাসকে এগিয়ে নিয়ে যেতে হয়।এক্ষেত্রে একটা ক্লাসে নতুন শিক্ষক অবতরণ করে ক্লাসে টিকে থাকা তার পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়ে।

একজন মার্কিন ব্যক্তি বলেছেনশিক্ষা হলো একজন নিবেদিত শিক্ষক, একজন অনুপ্রাণিত ছাত্র এবং একজন উদ্যমী অভিভাবকের মিলিত প্রতিশ্রুতি এক্ষেত্রে একজন অভিভাবক যদি একজন শিক্ষককে সম্মান না দেয় তা হলে তার ছেলে বা মেয়ে শিক্ষককে কখনোই সম্মান করবেনা। তিনজনের মিলিত আত্বপ্রচেষ্টা ও স্বাসন বারণ এবং আদর সোহাগের মাধ্যমে একজন ছাত্র বা ছাত্রী তার জীবনের কাঙ্কিত লক্ষে পৌছাতে পারবে।

ছাত্র-শিক্ষক এবং অভিভাবক এই তিনজনের মিলিত প্রতিশ্রুতি যদি সঠিক দিকে ধাবিত না  হয় তখন একজন ছাত্র সফল হতে পারবে না অন্যদিকে এই মিলিত প্রতিশ্রুতির যদি সঠিক দিকে ধাবিত হয় তবে এই তিনজনের মধ্যে  ইন্টারঅ্যাকশন বা মিথস্ক্রিয়া সৃষ্টি হবে ছাত্র শিক্ষকের মধ্যে যদি কার্যকরী ইন্টারঅ্যাকশন না হয়, তা হলে ছাত্রের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে




0 comments:

Post a Comment

Today Pageviews

Follow me

Clock

আই পি থেকে লোকেশন

ip address

Popular Posts

Join Us

Blog Archive