Wednesday, October 18, 2017

ভেজাল কথাটা শুনলেই আমাদের গাঁ যেন শিউরে উঠে। কি আজব দুনিয়া। সারা দুনিয়াতেই ভেজাল আর ভেজাল। সুশাসন, প্রতিরোধ এবং প্রতিকারের অভাবে আমাদের দেশীয় বাজারে ভেজাল খাদ্য বিক্রয়ের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। আমাদের দেশের জনগণ বিশুদ্ধ খাদ্য খাওয়ার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত।
ভেজাল খাদ্য সম্পর্কে সাবধান! Computer Orbit

শাকসবজি, মাছ-মাংস এমনকি খাবার পানি থেকে শুরু করে প্রভৃতি উপাদানের সাথে মিশানু হচ্ছে ক্ষতিকর রাসায়নিক। এত করে ক্রেতা সাধারণ নিরুপায় হয়ে এক প্রকার ভেজাল খাদ্য খেতেই হচ্ছে। সাম্প্রতিক কালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এ(টিআইবি)এর এক প্রতিবেদনে খাদ্য ভেজালের ভয়াবহতার চিত্র ফুটে উঠেছে। ঘুষ, অনিয়ম ও দূর্ণিতী খাদ্য ভেজালের ভয়াববহতার জন্য দায়ী।
--------------------------------------
আমাদের অন্যান্য পোষ্ট দেখার জন্য এই লিংকে ক্লিক করুণ:

---------------------------------------------------------------------------------------------------

খাদ্যে ভেজাল একজন নাগরিকের প্রধান সমস্যরূপে চিহ্নিত হয়েছে। খাদ্যে ভেজাল পাওয়া যায় না এমন খাদ্য খুজে পাওয়া দুষ্কর। দীর্ঘদিন ভেজাল খাদ্য গ্রহণের ফলে দেশের জনগণ নানা ধরণের রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। বিশেষজ্ঞ ডাক্তারদের  তথ্যানুযায়ী দেশে ডায়াবেটিস, আলসার, অপুষ্টি, আর্সেনিক, চর্ম কুষ্ঠরোগে মৃত্যুহারও ঊর্ধ্বমুখী হচ্ছে এসব ভেজাল খাদ্যের কারণে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টির মাধ্যমে মাছে মেশানু হচ্ছে বিভিন্ন ধরণের ফরমালিন। বাজারে গেলেই মনে হয় এই মাত্র মাছ মেরে নদীর তীরে এসেছে জেলেরা। অথচ এসব ফরমালিনযুক্ত খাবারগুলো খেয়ে প্রতিনিয়ত দেশের জনগণ বিবিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে।

ভোক্তা সাধারণের চোখে ফাকি দিয়ে এক ধরণের অসাধু ব্যবসায়িরা কিভাবে খাদ্যে ভেজাল মেশানো যায় সেদিকে বেশি নজর রাখছেন। জমি থেকে ফসল তোলা থেকে শুরু করে খাদ্যে প্রক্রিয়াজাতকরণের আগ মূহুর্ত পর্যন্ত খাদ্যে মেশানো হচ্ছে ভেজাল। খাদ্য তালিকা অনুযাযী বিভিন্ন খরণের খাদ্যে বিভিন্ন ধরণের ভেজাল মেশানো হচ্ছে যা চোখে ধরা পড়ার মতো নয়। এক মূহুর্তের জন্যও বুঝা যাবে না যে খাদ্যে ভেজাল মেশানো হয়েছে।
প্রকাশ্যেই শুটকি আরতে মেশুনো হচ্ছে বিভিন্ন ধরণের ক্ষতিকর কীটনাশক।শাক-সবজিতে মেশানো হচ্ছে ক্ষতিকর কেমিক্যাল।

ভেজাল খাবার থাকবেনা কেন? আমরা প্রতিনিয়ত হাটাচলার পথে রাস্থার পাশে পড়ে
থাকা যেসব ফুকফাত দেখতে সেগুলো অনেকাংশে শহরের বড় নামি দামি রেস্টুরেন্ট

থেকে অনেক ভাল ও স্বাস্থ্যকর মনে হলেও বড় বড় রেস্টুরেন্টকে হার মানিয়ে তারা এক হাতে ব্যবসা পরিচালনা করে যাচ্ছে। ফলে এসব নোংরা খাবার খেয়ে খেয়ে অসুস্থ্য হয়ে পড়ছে স্কুলগামি পড়ুয়া ছাত্র-ছাত্রীরা। ফলে তারা বিভিন্ন ধরণের রোগ ব্যাধিতে আক্রান্ত হয়ে পড়ছে দিনের পর দিন।

0 comments:

Post a Comment

Today Pageviews

Follow me

Clock

আই পি থেকে লোকেশন

ip address

Popular Posts

Join Us

Blog Archive